কথায় বলে, প্রচারেই প্রসার। আজকের ইন্টারনেটের যুগে প্রচার মানেই ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মত সোশ্যাল মিডিয়া।
বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের পণ্য প্রচারের জন্য বিভিন্ন অঙ্গণের তারকাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো ব্যবহার করে। তারকারা কোনো নির্দিষ্ট পণ্য সম্পর্কে নিজেদের সোশ্যাল অ্যাকাউন্টে বিভিন্ন উপায়ে ভক্তদের মাঝে ছড়িয়ে দেন। বিনিময়ে পান মোটা অংকের টাকা।
তারকাদের অসংখ্য ফলোয়ার থাকার কারণে নিমিষের মধ্যে কোটি কোটি মানুষের সেই পণ্য সম্পর্কে জেনে যান। এর বিনিময়ে ওই প্রতিষ্ঠান তারকাদের চুক্তি অনুযায়ী অর্থ দেয়। বর্তমানে বিশ্বের ক্রীড়াবিদদের মধ্যে জনপ্রিয়তায় ওপরের দিকেই আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। স্বাভাবিক কারণেই প্রচারের উদ্দেশে তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করে বহু প্রতিষ্ঠান। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা গেছে, শুধু ইনস্টাগ্রাম পোস্ট থেকে বিপুল অঙ্কের টাকা আয় করেন ভারত অধিনায়ক।
ইন্সটাগ্রামে এই মুহূর্তে কোহলির ফলোয়ার সংখ্যা দেড় কোটির বেশি।
পণ্য বিষয়ক প্রতিটি পোস্ট থেকে কোহলি আয় করেন ৩.২ কোটি টাকা। একই পরিমাণ আয় করেন পর্তুগিজ ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। এই তালিকায় শীর্ষে কমেডিয়ান কেভিন হার্ট। প্রতি পোস্টে তার আয় ৬.৪ কোটি টাকা।
প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি রোজগেরে অ্যাথল্যাটের তালিকায় ১০০ জনের মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে আছেন বিরাট কোহলি। মোস্ট মার্কেটেবেল অ্যাথল্যাটের তালিকায় কোহলি ফুটবল তারকা লিওনেল মেসিকে পর্যন্ত টপকে গেছেন! ইনস্টাগ্রাম ছাড়াও টুইটারে কোহলির ভক্ত সংখ্যা ২ কোটি আর ফেসবুকে ৩.৬ কোটি। কেবল ইনস্টাগ্রাম থেকেই যদি এত আয় হয়; তাহলে ফেসবুক ও টুইটার থেকে কী পরিমাণ প্রাপ্তিযোগ আসতে পারে এই বিধ্বংসী ব্যাটসম্যানের? হিসাবটা একটু কল্পনা করুন তো!
স্মৃতি শক্তি বৃদ্ধির সহজ উপায় জেনে নিন
ReplyDeletekiVabe?
Delete